পটলের কোরমা

পটলের কোরমা রেসিপি 

 Potol-Korma-Recipe-Bengali-Vegetarian-Dish

উপকরণ :- পটল ২৫০ গ্রাম, ১ টা বড়ো টম্যাটো কুঁচি, ২ টো পেঁয়াজ কুঁচানো, কাজুবাদাম বাটা ১ চামচ, পোস্ত বাটা ১ চামচ, ঘি ১/২ চামচ, কিছু কাজু-কিশমিশ, সাদা তেল বা সরষের তেল ১ টেবিল চামচ, নুন পরিমাণ মতো, হলুদ গুঁড়ো ১ চামচ এর ৪ ভাগের ১ ভাগ, জিরে গুঁড়ো ১ চামচ এর ৪ ভাগের ১ ভাগ, লঙ্কা গুঁড়ো ১ চামচ, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ১/২ চামচ, আদা-রুসুন বাটা ১ চামচ, ১ টা কাঁচা লঙ্কা ২ ভাগ করে নিতে হবে, ধনেপাতা কুঁচি, গোটা এলাচ ২ টো, দারচিনি ১ টুকরো আর লবঙ্গ ৩টি।

কি ভাবে বানাবেন পটল কোরমা ?




প্রণালি :- প্রথমে পটল ধুয়ে দু'ধার কেটে নিতে হবে। খোসা সব না রেখে, মাঝে মাঝে খোসা রেখে বাকী খোসা ফেলে দিতে হবে। এবার ছুরি দিয়ে মাঝ বরাবর ৩-৪ বার চিঁরে দিতে হবে, কিন্তু পুরপুরি লম্বা লম্বি চিঁরার দরকার নেই। আসলে রান্না তে গোটা পটল থাকবে। এইভাবে চেঁরার কারন পটলের ভেতর যাতে মশলা ভালোভাবে ঢোকে। সব পটল কাটার পর পরিমাণ মতো নুন আর হলুদ মাখিয়ে নিতে হবে।
পটলের কোরমা বানানোর জন্য প্রথমে পটল ভাজতে হবে তাই কড়া গরম করে তেল দিতে হবে। তেলের মধ্যে দিতে হবে পটল। পটল ভালোভাবে ভেজে তুলে নিতে হবে। ওই তেলেই ফোড়ন দিতে হবে এলাচ- লবঙ্গ আর দারচিনি। এলাচ সব সময় ফাটিয়ে তেলে দেবেন। তেলে সামান্য ভেজে নিলে গন্ধ টা ভালো আসে। এরপর দিতে হবে পেঁয়াজ কুঁচি। পেঁয়াজ ভালোভাবে ভাজা হলে এক এক করে দিয়ে দিতে হবে কাজু-কিশমিশ, আদা- রুসুন বাটা, হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো আর কাশ্মীরি লঙ্কার গুঁড়ো। কাশ্মীরি লঙ্কার গুঁড়ো দিলে গ্রেভির রঙ টা ভালো আসে। তেলে সব উপকরণ ভেজে নিতে হবে। এবার দিতে হবে টম্যাটো কুঁচি আর নুন। এ সময় নুন দিলে টম্যাটো ভালোভাবে সেদ্ধ হয়।
টম্যাটো ভালোভাবে সেদ্ধ হলে ওর মধ্যে দিয়ে দিতে হবে কাঁচা লঙ্কা, পোস্ত বাটা আর কাজুবাদাম বাটা। তেলে একটু ভেজে নিয়ে ২ কাপ এর মতো জল দিতে হবে। এরপর ভাজা পটল ও দিয়ে দিতে হবে। এবার এটা হতে দিতে হবে প্রায় ১০ মিনিট, তবে মাঝারি আঁচে যাতে পটলের ভেতর মশলা ভালোভাবে ঢোকে। মাঝে মাঝে নাড়াচাড়া করে নিতে হবে।
১০ মিনিট পর নামানোর আগে দিয়ে দিন ঘি আর ধনেপাতা কুঁচি। মিশিয়ে নিলেই তৈরি পটলের কোরমা।

Related Posts
Previous
« Prev Post