মাশরুম রেসিপিঃ কিভাবে বানাবেন চিলি মাশরুম রেসিপি?

মাশরুম রেসিপিঃ চিলি মাশরুম

Chilli-Mushroom-Recipe-How-to-make-Chilli-Mushroom-restaurant-style-ingredients

উপকরণ :- মাশরুম ২০০ গ্রাম, শুকনো লঙ্কা গুঁড়ো ১ চামচ এর ৪ ভাগের ১ভাগ, গোল মরিচ গুঁড়ো সামান্য, লবণ পরিমান মতো, সাদা তেল, ১ টা বড়ো পেঁয়াজ কুঁচি, আদা রুসুন কুচি ১/২চামচ, ক্যাপসিকাম কুঁচি ১টা ক্যাপসিকাম এর ৪ ভাগের ১ ভাগ, ১ টা টম্যাটো কুঁচি, টম্যাটো ক্যাপসিকাম আর পেঁয়াজ ছোট চৌক চৌক করে কাটতে হবে, ১টা কাঁচালঙ্কা কুঁচি, ধনেপাতা কুঁচি ১ টেবিল চামচ, আদা রুসুন বাটা ৩ কোয়া রুসুন আর সামান্য আদা, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, ময়দা ২ টেবিল চামচ, টম্যাটো ক্যাচাপ ৩ টেবিল চামচ, গ্রিন চিলি সস ১ টেবিল চামচ, সোয়া সস ২টেবিল চামচ আর রেড চিলি সস ১ চামচ।

Chilli-Mushroom-Recipe-How-to-make-Chilli-Mushroom-restaurant-style


আমার যত প্রিয় রেসিপিঃ


কিভাবে বানাবেন চিলি মাশরুম রেসিপি? 



প্রণালি :-
প্রথমে মাশরুম পরিমাণ মতো লবণ দিয়ে হাফ সেদ্ধ করে নিতে হবে। ছোট মাশরুম গোটা রাখতে হবে আর বড়ো মাশরুম দুভাগ করে নিতে হবে। এরপর চিলি মাশরুম বানানোর জন্য একটা ব্যাটার বানাতে হবে। তাই একটি পাত্রে নিতে হবে ময়দা, কর্নফ্লাওয়ার, পরিমাণ মতো লবণ, সামান্য লঙ্কা গুঁড়ো, আর আদা রুসুনের পেস্ট। কর্নফ্লাওয়ার সামান্য রেখে দিতে হবে। চিলি মাশরুমের গ্রেভি বানানোর জন্য। ময়দা কর্নফ্লাওয়ার এর সাথে সব উপকরণ ভালোভাবে মিশিয়ে নিতে হবে। আর অল্প অল্প জল দিয়ে ব্যাটারটা গুলতে হবে। অল্প অল্প জল দেবার কারণ ব্যাটারটা যাতে খুব বেশি পাতলা বা ঘন না হয়। ব্যাটার গোলা হলে ওতে দিতে হবে সেদ্ধ করা সব মাশরুম। আর এটা ম্যারিনেট করে রেখে দিতে হবে ৫ মিনিট। ৫ মিনিট পর ম্যারিনেট করা মাশরুম ভাজার জন্য প্যান গরম করে একটু বেশি তেল দিতে হবে। তেল গরম হলে ম্যারিনেট করা মাশরুম এক এক করে দিতে হবে। আর খুন্তি দিয়ে বারবার নাড়তে হবে যাতে একটার সাথে আর একটা মাশরুম লেগে না যায়। সব মাশরুম উল্টে পাল্টে ভালোভাবে ভাজতে হবে। তবে বেশি লাল করে ভাজার দরকার নেই। মাশরুম ভাজা হয়ে গেলে তুলে নিতে হবে। এরপর কড়াই গরম করে ৩ চামচ তেল দিতে হবে। তেলে দিতে হবে আদ রুসুন কুঁচি। আদা রুসুন কুঁচি অল্প একটু ভেজে নিতে হবে। এরপরে দিতে হবে ক্যাপসিকাম কুঁচি। ক্যাপসিকাম তেলের সাথে সামান্য নেড়ে দিতে হবে পেঁয়াজ কুঁচি। পেঁয়াজ কুঁচি তেলের সাথে এক দুবার নেড়েচেড়েই দিতে হবে ট্যমাটো কুঁচি, কাঁচা লঙ্কা কুঁচি আর পরিমাণ মতো লবণ। এবার সব উপকরণ এক সাথে ভাজতে হবে। খুব বেশি ভাজার দরকার নেই। শুধু সব সব্জি সেঁতলে নিতে হবে। এটা পুরটাই বানাতে হবে আল্প আঁচে। যাতে সব সব্জির রং বজায় থাকে। এরপর দিতে হবে টম্যাটো ক্যাচাপ, গ্রিন চিলি সস, রেড চিলি সস আর সোয়া সস। সব উপকরণ ভালো ভাবে মিশিয়ে নিয়ে দিতে হবে ধনেপাতা কুঁচি আর ভেজে রাখা সব মাশরুম। মাশরুম আর গ্রেভি ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এরপর ১/২ কাপ জল দিয়ে কর্নফ্লাওয়ার গুলে কড়াই দিয়ে দিতে হবে। যাতে গ্রেভিটা গাঢ় হয়। মাশরুম গ্রেভির সাথে হতে দিতে হবে ৫ মিনিট। ৫মিনিট পর দিতে হবে গোল মরিচ এর গুঁড়ো। মাশরুমের সাথে গোল মরিচের গুঁড়ো সামান্য মিশিয়ে নিতে হবে। তৈরি চিলি মাশরুম।

Related Posts
Previous
« Prev Post

1 comments

3 September 2023 at 19:10

এটা পড়ে যে কেউ দোকানের মতো আপনি মাশরুম রেসিপি তৈরি সম্পর্কে খুব ভালো তথ্য দিয়েছেন, এটা পড়ার পর যে কেউ সহজেই মাশরুম রান্না বাড়িতে তৈরি করতে পারবেন।
আমাদের ওয়েব সাইডে এসে most popular এখানে মাশরুম রেসিপি ক্লিক করুন রেসিপি গুলো দেখার অনুরোধ রইল ধন্যবাদ

Reply
avatar