পারশে মাছের ঝাল রেসিপি

পারশে মাছের ঝাল রেসিপি 

পারশে মাছের ঝাল রেসিপি। মাছ বাঙ্গালীদের খুব প্রিয় খাবার। মাছ ছাড়া বাঙ্গালীদের ভাবাই যায় না। মাছ নামটা বাঙ্গালীদের সাথে জড়িয়ে আছে। আজ আমি দেখাবো কিভাবে পারশে মাছের ঝাল বানানো হয়?

Parshe-macher-jhal-recipe-Bengali-fish-recipe

উপকরণ :- ৪ টে মাঝারি মাপের পারশে মাছ, পরিমাণ মতো লবণ, ১/২ চামচ সরষের পেস্ট, পাঁচ ফোড়ন ১ চামচ এর ৪ ভাগের ১ ভাগ, ১ টা টম্যাটো ৪ ভাগ করা, আদা রুসুনের পেস্ট ১ চামচ এর ৪ ভাগের ১ ভাগ, ১ টা বড়ো পেঁয়াজ কুঁচি, কাঁচা লঙ্কা চেঁড়া ২টো, হলুদ গুঁড়ো ১ চামচ এর ৪ ভাগের ১ ভাগ, লঙ্কা গুঁড়ো ১/২ চামচ আর লাগছে সরষের তেল।



প্রণালি :- প্রথমে পারশে মাছ গুলো কেটে ধুয়ে নিতে হবে। আর ওতে হলুদ আর পরিমাণ মতো লবন মাখিয়ে রাখতে হবে রান্নার ৫ মিনিট আগে। লবণ আর হলুদ মাখিয়ে রাখলে মাছের জল ঝরে যাবে। তাহলে ভাজবার সময় মাছ ভেঙ্গে যাবে না। ৫ মিনিট পর পরশে মাছ ভাজবার জন্য কড়াই ভালো করে গরম করে তেল দিতে হবে। একটু বেশি করেই তেল দিতে হবে। তেল গরম হলে দিয়ে দিতে হবে পারশে মাছ। মাছ গুলো লাল করে ভেজে তুলে নিতে হবে। গ্রেভি বানানোর জন্য মাছ ভাজার তেলেই দিয়ে দিতে হবে পাঁচ ফোড়ন। পাঁচ ফোড়নের গন্ধ আসলেই দিয়ে দিতে হবে পেঁয়াজ কুঁচি। পেঁয়াজ ভালোকরে ভেজে নিতে হবে। পেঁয়াজ ভাজার পর ওতে দিতে হবে আদা রুসুনের পেস্ট, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, টম্যাটো আর চেঁরা কাঁচালঙ্কা। সব উপকরণ এক সাথে বেশ কিছুক্ষণ নাড়াচাড়া করতে হবে। মশলা ভাজা হয়ে গেলে ২ কাপ জল আর পরিমাণ মতো লবণ দিয়ে দিতে হবে। এরপর এটা হতে দিতে হবে ৫ মিনিট। যাতে টম্যাটো সেদ্ধ হয়ে যায় আর মশলার কাঁচা গন্ধ চলে যায়। আপনারা যদি ছোট ছোট করে টম্যাটো কাটেন তাহলে ৩ মিনিট এই ভাবে রাখতে পারেন। ৫ মিনিট পর গ্রেভির মধ্যে দিয়ে দিতে হবে ভাজা পারশে মাছ গুলো। মাছ আর গ্রেভি আরও ২ মিনিট হতে দিতে হবে। আর মাঝে ১ বার উল্টে দিতে হবে। যাতে মাছের সব দিকে গ্রেভি ঢোকে। নামানোর আগে দিতে হবে ১/২ চামচ কাঁচা সরষের তেল।


Related Posts
Previous
« Prev Post