তন্দুরি চিকেন রেসিপিঃ বাড়িতে বানান তন্দুরি চিকেন মাইক্রো ওভেন ছাড়া

বাড়িতে বানান তন্দুরি চিকেন মাইক্রো ওভেন ছাড়া 

Best-Tandoori-chicken-recipe-How-to-make-Tandoori-chicken-at-home


উপকরণ :- তন্দুরি চিকেন বানানোর জন্য চিকেন দুবার ম্যারিনেট করতে হয়। 


প্রথম ম্যারিনেট করার জন্য লাগছে:-
স্কিন লেস চিকেন লেগ পিস ১ টা ২৫০ গ্রাম, কাশ্মীরি লঙ্কার গুড়ো ১ টেবিল চামচ, আদা রুসুনের পেস্ট ১ চামচ, কসৌরি মেথি পাওডার ১/২ চামচ, লবণ পরিমাণ মতো, গরম মশলা গুঁড়ো ১/২ চামচ,৩ টেবিল চামচ সাদা তেল, আর লাগছে লেবুর রস ১/২ চামচ।




২য় ম্যারিনেট:-
জিরে গুঁড়ো ১/২ চামচ,১/২ চামচ কাজুবাদাম বাটা, ডিম, জল ঝরানো টক দই ১/২ কাপ, হলুদ গুঁড়ো সামান্য, সামান্য ধনে গুঁড়ো, ব্যাসন ১ চামচ, রসুন কোয়া ১ টা, সামান্য আদা আর সামান্য পেঁয়াজ।






তন্দুরি চিকেন প্রথম ম্যারিনেট করার জন্য চিকেন ছুরি দিয়ে চিরে নিতে হবে যাতে চিকেনে ম্যারিনেটের সব মশলা ভালোভাবে ঢোকে আর তন্দুরি চিকেন ভালোভাবে তৈরি হয়। আর একটি পাত্রে নিতে হবে ১/২ চামচ আদা রুসুনের পেস্ট, কাশ্মীরি চিলি পাওডার ১/২ চামচ, লবণ পরিমাণ মতো, গরম মশলা গুঁড়ো সামান্য, ১ চামচ তেল, লেবুর রস আর সামান্য কসৌরি মেথি পাওডার। কসৌরি মেথি আমি শুকনো কড়াই ভেজে গুঁড়ো করে নিয়েছি। বাকি মশলা ২য় ম্যারিনেট এর জন্য। হাত দিয়ে সব মশলা ভালোকরে মাখিয়ে নিয়ে ওতে দিতে হবে চিকেন। চিকেনে সব মশলা মাখিয়ে নিতে হবে। চিকেনের যেখানে যেখানে কাটবেন পারলে যতোটা পারা যায় ভেতরে মশলা মাখিয়ে দেবেন। এবার এটা ঢাকা দিয়ে ফ্রিজে রেখে দিতে হবে ৩০ মিনিট।



চিকেন ২য় ম্যারিনেট করার জন্য প্রথমে ১/২ রসুন কোয়া ছোটো ছোট করে কেটে নিতে হবে। ১/২ রসুন কোয়ার মতোই ছোট ছোট করে কেটে নিতে হবে পেঁয়াজ আর আদা। এরপর ব্যাসন ভাজার জন্য প্যান গরম করে ১ চামচ তেল দিতে হবে। এবার তেলে দিতে হবে আদা, রসুন আর পেঁয়াজ কুঁচি। সামান্য নাড়াচাড়া করেই দিতে হবে ব্যাসন। ব্যাসন বেশি ভাজবার দরকার নেই। ব্যাসনের কাঁচা গন্ধটা চলে গেলেই হবে। তৈরি ভাজা ব্যাসন। এবার এটা ঠাণ্ডা হতে দিতে হবে। ৩০ মিনিট পর চিকেন ২য় ম্যারিনেট করার জন্য ভাজা ব্যাসন থেকে রসুন,আদা আর পেঁয়াজ ভাজা তুলে নিতে হবে। এরপর ভাজা ব্যাসনে দিতে হবে টক দই, কাজুবাদাম বাটা, হলুদ গুঁড়ো, ধনে গুঁড়ো, কসৌরি মেথি পাওডার, জিরে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, পরিমাণ মতো লবণ আর কাশ্মীরি লঙ্কার গুঁড়ো। এখানে কোনো ফুড কালার ব্যাবহার করছিনা। তাই তন্দুরি চিকেন বানাতে ১ টেবিল চামচ কাশ্মীরি রেড চিলি ব্যাবহার করেছি। আপনারা চাইলে এর সাথে ১/২ চামচ লঙ্কার গুঁড়ো মেশাতে পারেন। এরপর একটি পাত্রে ডিম নিতে হবে। আর ডিম টা ফেটিয়ে নিয়ে অর্ধেক দিতে হবে মশলাতে। ডিম আর ভাজা ব্যাসন দেবার কারণ চিকেনের গায়ে মশলা যাতে ভালোভাবে লেগে থাকে। এরপর দিতে হবে ১ টেবিল চামচ। হাত দিয়ে সব উপকরণ ভালোভাবে মিশিয়ে নিতে হবে। আপনারা চাইলে এ সময় লবণটা চেক করে নিতে পারেন। সব মশলা ভালোভাবে মিশিয়ে নেবার পর ম্যারিনেট করা চিকেনে দিয়ে দিতে হবে। চিকেন আর মশলা ভালোভাবে মাখিয়ে নিতে হবে। চিকেনের যেখানে যেখানে কাটা পারলে ওই খানে যতোটা পারা যায় মশলা দেবার চেস্টা করবেন। দ্বিতৃয় ম্যারিনেট শেষ। আবার এটা রেখে দিতে হবে ফ্রিজে ৩০ মিনিট। আপনাদের হাতে যদি সময় থাকে তাহলে ২ ঘণ্টা এই ভাবে রাখতে পারেন। তাতে চিকেন ম্যারিনেটটা ভালো হয়। 


৩০ মিনিট পর প্যান গরম করে ১ চামচ তেল দিতে হবে। তেল গরম হলে ওতে দিতে হবে ম্যারিনেট করা চিকেন। আর বাড়তি মশলা চিকেনের উপর দিয়ে দিয়ে হবে। এরপর এটা ঢাকা দিয়ে রেখে দিতে ৫ থেকে ১০ মিনিট তবে মাঝারি আঁচে। ১০মিনিট পর ঢাকা খুলে চিকেনটা উল্টে দিতে হবে। আর বাড়তি মশলা চিকেনের উপর দিতে হবে। আবার এটা ঢাকা দিয়ে রেখে দিতে হবে মাঝারি আঁচে ৫ থেকে ১০ মিনিট এর মতো। ১০ মিনিট পর ঢাকা খুলে চিকেন নামিয়ে নিতে হবে। এরপর চিকেন পোড়াতে হবে। এর জন্য নিতে হবে একটি তারের জাল। যেটা সাধারণত আমরা রুটি সেঁকার কাজে ব্যাবহার করে থাকি। রুটি সেঁকার জালে সামান্য তেল মাখিয়ে গ্যাস অন করে উপরে রেখে দিতে হবে। আর জালের উপর দিয়ে দিতে হবে মশ্লা ভরা চিকেন। এটা আপনারা আঁচ কমিয়েও পুরাতে পারেন বা বেশি আঁচে। কম আঁচে বানালে চিকেন টা পুড়তে বেশি সময় লাগবে। কিছুক্ষণ হবার পর চিকেনটা উল্টে দিতে হবে। চিকেন পোড়ানোর সময় বাড়তি মশলা ঝড়ে যাবে। উল্টে পাল্টে চিকেনের সব দিক ভালোভাবে পুড়িয়ে নিতে হবে। চিকেন ভালোভাবে পুড়ে গেলেই তৈরি তন্দুরি চিকেন। লেবু আর পেঁয়াজ দিয়ে পরিবেশন করুন তন্দুরি চিকেন।।

Related Posts
Previous
« Prev Post

2 comments