বাটি চচ্চড়ি - আলু ফুলকপির বাটি চচ্চড়ি

আলু ফুলকপির বাটি চচ্চড়ি রেসিপি

 Aloo-Fulkopir-Bati-Chorchori-Bengali-Recipe

উপকরণ :- ফুলকপি, ২ টো বড়ো আলু, ১ টা বড়ো ক্যাপসিকাম এর আর্ধেক, ১ টা টম্যাটো, ৪ টে কাঁচালঙ্কা চেঁরা, কিছু মটর শুঁটি, হলুদ গুঁড়ো সামান্য, নুন পরিমাণ মতো আর লাগছে সরষের তেল ১ টেবিল চামচ।

কি ভাবে বানাবেন আলু ফুলকপির বাটি চচ্চড়ি?



প্রণালি :- আলু আর ফুলকপি ছোট ডুমো ডুমো করে কেটে নিতে হবে। আলু আর ফুলকপির পরিমাণ প্রায় সমান সমান নিতে হবে। আলু আর ফুলকপি কেটে ধুয়ে নিতে হবে।
ক্যাপসিকাম মাঝারি মাপ করে চৌক চৌক করে কেটে নিতে হবে।
টম্যাটো ৮ ভাগ করে নিতে হবে।
যে কড়াতে বাটি চচ্চড়ি বানাবেন, তাতে সব উপকরণ নিতে হবে। এক এক করে নিতে হবে আলু, ফুলকপি, ক্যাপসিকাম কুঁচি, টম্যাটো কুঁচি, কাঁচালঙ্কা চেঁরা, কাঁচালঙ্কা চেঁরা ঝাল বুঝে দেবেন, বেশিও দিতে পারেন বা কম। আসলে এই রান্নাতে লঙ্কার গুঁড়ো ব্যাবহার হবে না।
এরপর দিতে হবে মটর শুঁটি। আমি ফ্রোজেন মটর শুঁটি নিয়েছি, আপনারা চাইলে অবশ্যই টাটকা মটর শুঁটি দিয়ে এটা বানাতে পারেন।
এবার দিতে হবে পরিমাণ মতো নুন, হলুদ গুঁড়ো আর দিতে হবে সরষের তেল। তেল একটু বেশি লাগে কারণ এই রান্নাতে কোনো জল ব্যাবহার হবে না।
হাত দিয়ে সব উপকরণ ভালোভাবে মিশিয়ে নিতে হবে।
এবার এটা বসিয়ে দিতে হবে গ্যাস এ।
এরপর এটা ঢাকা দিয়ে হতে দিতে হবে ২০ মিনিট তবে মাঝারি আঁচে। মাঝে মাঝে ঢাকা খুলে সব উপকরণ নাড়াচাড়া করে আবার ঢাকা দিয়ে হতে দিতে হবে।
রান্নাটা হতে কতোক্ষন সময় নেবে সেটা পুরপুরি নির্ভর করবে আলু আর ফুলকপি কাটার ওপর। ছোট ছোট করে কাটলে কম সময় লাগবে আর একটু বড়ো বড়ো করে কাটলে সময় বেশি লাগবে।
২০ মিনিট পর ঢাকা খুলে নিতে হবে। আলু সেদ্ধ হয়েছে কিনা দেখে নিতে হবে। আলু সেদ্ধ হলেই তৈরি আলু ফুলকপির বাটি চচ্চড়ি।
এটা ভাত বা রুটির সাথে পরিবেশন করা যায়। যদি ভাতের সাথে পরিবেশন করেন অবশ্যই মুসুর ডাল বা মুগের ডাল এর সাথে পরিবেশন করবেন আলু ফুলকপির বাটি চচ্চড়ি

Related Posts
Previous
« Prev Post