আলুর দম - কি ভাবে বানাবেন আলুর দম ?

আলুর দম রেসিপি

আলুর দম হল এমনই একটি রেসিপি, যা বাঙালীর ঘরে ঘরে বানানো হয়ে থাকে। লুচির সাথে আলুর দম পরিবেশন করবো না , এ কখনোয় হতে পারেনা। তা হলে দেখে নিন রেসিপি, আর বানিয়ে ফেলুন এই সুস্বাদু পদটি ।

Aloor-dum-Bengali-recipe

উপকরণ :- ২টো বড়ো আলু, দুটো বড়ো পেঁয়াজ কুঁচি, ১ টা টম্যাটো সরু লম্বা লম্বা করে কাটা, দু'টো কাঁচা লঙ্কা দু' ভাগ করে নিতে হবে, সাদা তেল ৩ চামচ, টক দই ১ চামচ, চিনি সামান্য, হলুদ গুঁড়ো ১ চামচ এর ৪ ভাগের ১ ভাগ, লঙ্কা গুঁড়ো ১/২ চামচ, গরম মশলা গুঁড়ো ১ চামচ এর ৪ ভাগের ১ ভাগ, পরিমাণ মতো নুন আর লাগছে আদা-রুসুন বাটা ১ চামচ।

কি ভাবে বানাবেন আলুর দম?


প্রণালি :- আলু গুলো ৪ ভাগ করে অল্প একটু নুন দিয়ে সেদ্ধ করে নিতে হবে। এরপর সেদ্ধ আলু গুলো ভাজার জন্য কড়া গরম করে তেল দিতে হবে। তেল গরম হলে আলু দিয়ে দিতে হবে। আলু ভাজা হয়ে এলে ওতে সামান্য হলুদ দিতে হবে। এক দু'বার এদিক ওদিক নাড়াচাড়া করে ভাজা আলু তুলে নিতে হবে।
গ্রেভি বানানোর জন্য আবার কড়াতে তেল দিতে হবে। তেলে দিয়ে দিতে হবে পেঁয়াজ কুঁচি। পেঁয়াজ ভাজতে হবে যতোক্ষন না একটু লালচে ভাব আসে।
এরপর দিতে হবে কাঁচা লঙ্কা, আদা-রুসুন বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো আর চিনি। সব উপকরণ ভালোভাবে কষিয়ে নিতে হবে যাতে আদা-রুসুনের কাঁচা গন্ধ টা চলে যায়। এরপর দিতে হবে টম্যাটো কুঁচি। টম্যাটো মশলার সাথে ভেজে নিতে হবে। এবার টকদই নুন দিয়ে ফেটিয়ে নিয়ে কড়াতে দিতে হবে। ভেজে রাখা আলু ও দিয়ে দিতে হবে। এক দু'বার এদিক ওদিক নাড়াচাড়া করে ২ কাপ জল দিতে হবে।
এবার এটা ঢাকা দিয়ে দমে হতে দিতে হবে প্রায় ১০ মিনিট তবে মাঝারি আঁচে। মাঝে এক বার ঢাকা খুলে নাড়াচাড়া করে নিতে হবে।
নামানোর আগে দিয়ে দিন গরম মশলা গুঁড়ো। রুটি বা লুচির সাথে পরিবেশন করুন আলুর দম।

Related Posts
Previous
« Prev Post