ডিম কষা - সহজেই বানিয়ে ফেলুন ডিমের কষা

ডিম কষা রেসিপি

 ডিম কষা, এই রেসিপিটা আপনারা বানিয়ে ফেলতে পারেন হাতের কাছে পাওয়া বেশ কিছু উপকরণ দিয়ে। এর মূল উপকরণ হল সেদ্ধ ডিম। ডিম আমরা সবাই খেতে ভালোবাসি। তাই আর দেরি না করে লিখে নিন রেসিপি, আর বানিয়ে ফেলুন এই সুস্বাদু ডিমের কষা।

Dim-kosha-bengali-egg-curry-recipe

উপকরণ - ৬ টা সেদ্ধ ডিম, ২ টো বড়ো পেঁয়াজ কুঁচি, ৩ টে টম্যাটো কুঁচি, ধনেপাতা কুঁচি ১ টেবিল চামচ, ২ টো কাঁচা লঙ্কা একটু বড়ো বড়ো করে কাটতে হবে, এলাচ ২ টো, লবঙ্গ ৪ টি, দারচিনি ১টা, আদা-রুসুন বাটা ১ চামচ, লঙ্কা গুঁড়ো ১ চামচ, নুন পরিমান মতো, হলুদ গুঁড়ো ১ চামচ এর ৪ ভাগের ১ ভাগ আর লাগছে তেল ৩ চামচ।

কি ভাবে বানাবেন ডিম কষা? 


প্রনালি:- ডিমের কষা বানানোর জন্য কড়া গরম করে তেল দিতে হবে। তেলে ডিম দিতে হবে। ডিম বেশি ভাজবার দরকার নেই, হালকা ভাজা হলে তুলে নিতে হবে। ওই তেলেই দিতে হবে এলাচ, লবঙ্গ আর দারচিনি। তেলে একটু ভেজে নিয়ে পেঁয়াজ কুঁচি দিয়ে দিতে হবে। পেঁয়াজ ভালোভাবে ভাজতে হবে তবেই গ্রেভি খেতে ভালো লাগবে।
ভাজা পেঁয়াজ এর মধ্যে দিতে হবে আদা-রুসুন বাটা, লঙ্কা গুঁড়ো আর হলুদ গুঁড়ো। আদা -রুসুন পেঁয়াজ এর সাথে কষিয়ে নিতে হবে।
এরপর দিতে হবে টম্যাটো কুঁচি আর নুন। এ সময় নুন দিলে টম্যাটো ভালোভাবে সেদ্ধ হয়ে যাবে। ওর মধ্যে দিয়ে দিতে হবে কাঁচা লঙ্কা কুঁচি। দু-এক বার নাড়াচাড়া করে ঢাকা দিয়ে হতে দিতে হবে ৫ মিনিট তবে মাঝে এক বার ঢাকা খুলে নাড়াচাড়া করে নিতে হবে।
টম্যাটো সেদ্ধ হলে ১ কাপ জল, ভাজা ডিম আর ধনেপাতা কুঁচি দিয়ে দিতে হবে। আবার এটা হতে দিতে হবে প্রায় ৫ মিনিট আর মাঝে মাঝে নাড়াচাড়া করে নিতে হবে।
৫ মিনিট পর নামিয়ে নিন ডিমের কষা

Related Posts
Previous
« Prev Post