রুই মাছের ঝোল

রুই মাছের ঝোল

 রুই মাছের ঝোল, এটা হয়তো সব বাঙালির বাড়িতে হয় থাকে। মাছ আর ভাত এই তো হল আমাদের প্রিয় খাবার। বাজার থেকে যখনই রুই মাছ আনা হয়ে থাকে , প্রথমেই মনে আসে ঝোলের কথা। আলু দিয়ে বা যে কোন সব্জি দিয়ে। আসলে আমরা সবাই রুই মাছ খেতে খুব ভালোবাসি। এটা আবশ্যই ভাতের সাথে পরিবেশন করতে হয়। আমার এই রেসিপিটা একটু অন্য ধরণের । লিখে নিন উপকরণ, আর সময় পেলে বানিয়ে ফেলুন এই রুই মাছের ঝোল।

উপকরণ :- রুই মাছের পিস ৫ টা, ২ টো মাঝারি মাপের আলু ৮ ভাগ করে নিতে হবে, ১ টা বড়ো পেঁয়াজ কুঁচি, ১টা ট্যমাটো ৮ ভাগ করে নিতে হবে, ধনেপাতা কুঁচি ১ টেবিল চামচ, ২টো কাঁচা লঙ্কা চেঁড়া, আদা-সরষে আর জিরে সব মিলিয়ে ১ চামচ, হলুদ গুঁড়ো ১ চামচ এর ৪ ভাগের ১ ভাগ, লঙ্কা গুঁড়ো ১ চামচ, নুন পরিমাণ মতো, সরষের তেল ৫ চামচ, পাঁচ ফোড়ন সামান্য আর লাগছে তেজপাতা ১ টা।

 কি ভাবে বানাবেন রুই মাছের ঝোল ? 

প্রণালি :- মাছ ভাজবার আগে নুন আর হলুদ মাখিয়ে নিতে হবে। এটা অবশ্য সব বাঙালী রাই করে থাকি। মাছ ভাজতে হলে প্রথমে কড়া গরম করে তেল দিতে হবে। তেল গরম হলে তবেই মাছ দিতে হবে, তা হলে মাছ কড়াতে লেগে যাওয়ার ভয় থাকেনা। উল্টে পাল্টে মাছ লাল করে ভেজে তুলে নিতে হবে।
ওই তেলেই আলু ভালোকরে ভেজে তুলে নিতে হবে।
গ্রেভি বানানোর জন্য তেলে দিতে হবে তেজপাতা আর পাঁচ ফোড়ন।
তেলে সামান্য নাড়াচাড়া করে দিয়ে দিতে হবে পেঁয়াজ কুঁচি। পেঁয়াজ ভালোভাবে ভাজতে হবে না হলে গ্রেভি খেতে ভালো লাগবেনা। ভাজা পেঁয়াজের মধ্যে দিতে হবে কাঁচা লঙ্কা চেঁড়া আর টম্যাটো কুঁচি। তেলে এক দু'বার নাড়াচাড়া করে নিয়ে দিয়ে দিন হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, আদা-সরষে আর জিরে বাটা। তেলে ভালোকরে মশলা কষিয়ে নিয়ে জল দিতে হবে। যেহেতু আলু দিয়ে মাছের ঝোল হবে তাই বেশি করেই জল দিতে হবে। আপনারা কতোটা ঝোল চান সেই মতো জল দেবেন। জল দেওয়ার পর ভাজা আলু আর নুন দিয়ে ঢাকা দিয়ে রেখে দিতে হবে ১০ মিনিট।
১০ মিনিট পর ঢাকা খুলে দেখে নিন আলু সেদ্ধ হয়ে গেছে কিনা।
এরপর ঝোলে দিয়ে দিন ভেজে রাখা মাছ। গ্রেভির সাথে হতে দিতে হবে ২ মিনিট। নামানোর আগে দিন ধনেপাতা কুঁচি। নামিয়ে নিলেই তৈরি রুই মাছের ঝোল।

Related Posts
Previous
« Prev Post