কড়াইশুঁটির কচুরি - সহজেই বানান মটরশুটির কচুরি

কড়াইশুঁটির কচুরি / মটরশুটির কচুরি 

কচুরির কথা শুনলেই যেন খিদের পরিমান আনেকটাই বেড়ে যায়। তা যদি আবার হয় কড়াইশুঁটির কচুরি  বা মটরশুটির কচুরি । নানা ধরনের কচুরি হয়তো মাঝে মাঝেই বাড়িতে হয়েই থাকে। কিন্তু এই কড়াইশুঁটির কচুরি সাধারণত হয়ে থাকে শীতকালে , কারন শীতকালেই কড়াইশুঁটি বাজারে পাওয়া যায়। তা হলে দেরি না করে চতজলদি লিখে নিন রেসিপি, আর বানিয়ে বাড়ির সবার মন জয় করে নিন।
উপকরণ :- মটরশুঁটি ৫০০ গ্রাম, ময়দা ২কাপ, গোটা মৌরি সামান্য, আদাবাটা ১ চামচ, ২ টো কাঁচালঙ্কা বাটা, রোস্টেড জিরে গুঁড়ো ১/২ চামচ, ঘি ১ চামচ, লঙ্কার গুঁড়ো ১/২ চামচ, হলুদ গুঁড়ো ১ চামচ এর ৪ ভাগের ১ ভাগ, নুন পরিমাণ মতো, চিনি ১ চামচ এর ৪ ভাগের ১ ভাগ আর লাগছে ডুবো তেলে কচুরি ভাজবার জন্য সাদা তেল।

কি ভাবে বানাবেন  কড়াইশুঁটির কচুরি?


প্রণালি :-
প্রথমে মটরশুঁটি ছাড়িয়ে বেটে নিতে হবে।
এরপর ময়দা মাখাতে হবে, তাই ময়দা তে দিতে হবে ঘি, আর পরিমান মতো নুন। ঘি আর নুন ময়দা তে মিশিয়ে নিয়ে অল্প অল্প জল দিয়ে ময়দা মাখতে হবে। মাখা ময়দা ঢাকা দিয়ে রেখে দিতে হবে ১৫ মিনিট।
এরপর বানিয়ে নিতে হবে কচুরির পুর। প্যান গরম করে তেল দিতে হবে। তেলের মধ্যে দিয়ে দিতে হবে মৌরি, আদা বাটা আর কাঁচালঙ্কা বাটা। তেলে মিশিয়ে নিয়ে ওর মধ্যে এক এক করে দিতে হবে মটর শুঁটি বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, চিনি, জিরে গুঁড়ো আর নুন। সব উপকরণ তেলে ভেজে নিতে হবে। এটা বানাতে বেশি সময় লাগবেনা, মটর শুঁটির জল শুকিয়ে গিয়ে শুকনো শুকনো হলেই পুর তৈরি। পুর তৈরি হয়ে গেলে নামিয়ে নিয়ে ঠাণ্ডা হতে দিতে হবে।
কচুরি বানানোর জন্য মাখা ময়দা থেকে অল্প অল্প নিয়ে লেচি কেটে নিতে হবে। এরপর একটা লেচি নিয়ে প্রথমে গোল করে পুর দেওয়ার জন্য গর্ত করতে হবে। গর্তের মধ্যে সামান্য তেল বুলিয়ে নিয়ে মটর শুঁটির পুর দিয়ে দিতে হবে। এবার এটা মুড়ে আবার গোল করে নিতে হবে যাতে ভেতরের পুর বেড়িয়ে না আসে। এরপর তেলে ডুবিয়ে নিয়ে লুচির আকারে বেলে নিতে হবে। তবে বেশি চাপ দিয়ে না বেলে হালকা চাপে বেলতে হবে যাতে ভেতরের পুর বেরিয়ে না আসে। এই ভাবে সব কচুরি বেলে নিতে হবে।
ডুবো তেলে কচুরি ভাজবার জন্য তেল গরম হতে দিতে হবে। ভালোভাবে তেল গরম হলে একটা কচুরি দিয়ে দিতে হবে।একপিঠ হয়ে গেলে উল্টে দিন। দু' পিঠ ভাজা হলে তেল ঝড়িয়ে তুলে নিন। সব কটা কচুরি ভেজে নিয়ে গরম গরম পরিবেশন করুন আলুর দমের সাথে কড়াই শুঁটির কচুরি।

Related Posts
Previous
« Prev Post