পোস্তর বড়া - কি ভাবে বানাবেন পোস্তর বড়া । বাঙালি রেসিপি

বাঙালি পোস্তর বড়া রেসিপি

পোস্তর বড়া খুবই পরিচিত একটি বাঙালি রেসিপি। ভাতের সাথে ডাল আর এই পোস্তর বড়া । তবে এটা পরিবেশন করতে হয় গরম গরম। এটা বানানো কিন্তু খুবই সহজ আর সময় লাগে কম। তা হলে আজই বানিয়ে ফেলুন পোস্তর বড়া, আর বাড়ির সবার মন জয় করে নিন। তবে তার আগে ঝটপট আমার রেসিপি লিখে নিন। আমার এই সুন্দর রেসিপি যদি ভালো লাগে অবশ্যই লাইক বা কমেন্ট করে জানাতে ভুলবেন না। পারলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। 

Postor-bora-Bengali-recipe
 
উপকরণঃ- ১ কাপ পোস্ত, ১ টা পেঁয়াজ কুঁচি, ৩ টি কাঁচা লঙ্কা কুঁচি ( কাঁচা লঙ্কা টা অবশ্যই ঝাল বুঝে দেবেন), নুন পরিমাণ মতো, ভাজবার জন্য সরষের তেল আর লাগছে চালের গুঁড়ো ২ চামচ ( পোস্তর বড়া যখন বেশি তেল দিয়ে ভাজা হয়, বড়া ছেড়ে ছেড়ে যায় তাই ২ চামচ এর মতো চালের গুঁড়ো দিতে হবে। তাছাড়া চালের গুঁড়ো দিলে পোস্তর বড়া মচমচে হয়। কিন্তু চালের গুঁড়ো বেশি দিলে পোস্ত বড়ার যে স্বাদ অনেকটাই কমে যায়, তাই বলছি ২ চামচ এর বেশি চালের গুঁড়ো দেবেন না। আপনাদের হাতের কাছে যদি চালের গুঁড়ো না থাকে তা হলে চালের গুঁড়োর বদলে ময়দা ২ চামচ দিতে পারেন)। 

কি ভাবে বানাবেন এই পোস্তর বড়া?



প্রণালিঃ- প্রথমে পোস্ত সামান্য জল দিয়ে ভিজিয়ে রাখতে হবে, যাতে পোস্ত ভালোভাবে বাটা যায়। তবে এটা বড়া বানানোর ১৫ মিনিট আগে করলে ভালো হয়।
১৫ মিনিট পর ভেজানো পোস্ত মিক্সি বা শিলে বেটে নিতে হবে। জল কিন্তু যতোটা পারা যায় কম দিয়ে পোস্ত টা বাটতে হবে।
এবার পোস্ত বাটাটা একটা পাত্রে নিতে হবে। ওর মধ্যে এক এক করে দিয়ে দিতে হবে পেঁয়াজ কুঁচি, কাঁচা লঙ্কা কুঁচি, চালের গুঁড়ো আর পরিমাণ মতো নুন।
এবার এই সব উপকরণ ভালোভাবে মিশিয়ে নিতে হবে।
বড়া ভাজবার জন্য পাত্র গরম করে তেল দিতে হবে।
এরপর পোস্ত বাটার মিশ্রণ থেকে অল্প নিয়ে , প্রথমে হাতের সাহায্যে একটু গোল করে নিতে হবে আর দিয়ে দিতে হবে গরম তেলে।
বড়া গোল না রেখে হাতের সাহায্যে চ্যাপ্টা করে দিতে হবে , যাতে ভালোভাবে ভাজা হয়।
একপিঠ হয়ে গেলে পোস্তর বড়া গুলো উল্টে দিতে হবে।
দুপিঠই কিন্তু উল্টে পাল্টে লালচে করে ভালতে হবে।
ভাজা হলে তুলে নিন পোস্তর বড়া। একি ভাবে সব বড়া ভেজে তুলে নিন।
এরপর ভাতের সাথে গরম গরম পরিবেশন করুন পোস্তর বড়া।

Related Posts
Previous
« Prev Post