মটর পনির - সুস্বাদু আলু মটর পনির

মটর পনির 

 মটর পনির এর মূল উপকরণ হল মটর মানে মটর শুঁটি আর পনির । পনির তো বছরের সব সময় পাওয়া যায়। আর টাটকা মটর শুটি ? এটা অবশ্য শুধু শীত কালে পাওয়া যায়। তাছাড়া এখন বাজাতে ফ্রোজেন মটর পাওয়া যায়। তা হলে দেরি না করে ঝটপট লিখে নিন রেসিপি আর বানিয়ে ফেলুন এই সুস্বাদু মটর পনির । এটা আপনারা ভাত বা রুটির সাথে পরিবেশন করতে পারেন। 

Matar-Paneer-Recipe

উপকরণ :- পনীর, মটর শুঁটি, ২ টো পেঁয়াজ কুঁচি, ২ টো টম্যাটো কুঁচি, আদা - রুসুন বাটা ১ চামচ, লঙ্কা গুঁড়ো ১ চামচ ১ চামচ, হলুদ গুঁড়ো ১ চামচ এর ৪ ভাগের ১ ভাগ, নুন পরিমাণ মতো, চিনি সামান্য, সাদা তেল লাগছে ৩ চামচ, টকদই ২ টেবিল চামচ আর লাগছে ভাজা গুঁড়ো মশলা ( এতে আছে গোটা ধনে ১ চামচ এর ৪ ভাগের ১ ভাগ, গোটা জিরে ১ চামচ এর ৪ ভাগের ১ ভাগ, এলাচ ২ টো, লবঙ্গ ২ টো, দারচিনি ১ টুকরো আর গোলমরিচ ৫টি - এই সব উপকরণ শুকনো কড়াই তে ভেজে গুঁড়ো করে নিয়েছি)।

 কি ভাবে বানাবেন এই মটর পনির ?



প্রণালি :-
মটর শুঁটি, পনীর, পেঁয়াজ- টম্যাটো কুঁচি সব মিলিয়ে আছে প্রায় ৫০০ গ্রাম। প্রথমে পনীর মাঝারি মাপ করে চৌক চৌক করে কেটে নিতে হবে। পেঁয়াজ কুঁচি আর টম্যাটো কুঁচি খুব ছোটো ছোটো করে কাটতে হবে।মটর শুঁটি অর্ধেক সেদ্ধ করে জল ঝরিয়ে নিতে হবে।
মটর পনীর বানানোর জন্য কড়া গরম করে তেল দিতে হবে।
তেলের মধ্যে দিয়ে দিতে হবে পেঁয়াজ কুঁচি।
পেঁয়াজ ভালোভাবে ভাজা হলে এক এক করে দিতে হবে আদা-রুসুন বাটা, লঙ্কা গুঁড়ো আর হলুদ গুঁড়ো। আদা-রুসুন তেলের সাথে ভেজে নিতে হয়, না হলে আদা-রুসুনের কাঁচা গন্ধটা থেকে যাবে।
এরপর দিতে হবে টম্যাটো কুঁচি আর অল্প নুন। নুন দিলে টম্যাটো তাড়াতাড়ি নরম হয়ে যায়।
টম্যাটো সেদ্ধ হলে দিয়ে দিতে হবে চিনি আর টক দই। টকদই দেওয়ার আগে সামান্য নুন মিশিয়ে নিতে হবে। তাহলে কড়াতে দিলে টকদই ফেটে যাওয়ার ভয় থাকেনা। ভাজা মশলা গুঁড়ো, সেদ্ধ করা মটর শুঁটি আর পনীর এক এক করে দিয়ে, সব উপকরণ দু'মিনিট এর মত কষতে হবে।
এরপর এক কাপের বেশি জল দিয়ে প্রায় পাঁচ মিনিট হতে দিতে হবে।
পাঁচ মিনিট পর নামিয়ে নিন। তৈরি মটর পনীর।


Related Posts
Previous
« Prev Post

1 comments

3 September 2023 at 08:41

আপনি মটর পনির রেসিপি তৈরি সম্পর্কে খুব ভালো তথ্য দিয়েছেন, এটা পড়ার পর যে কেউ খুব সহজেই মটর পনির রেসিপি বাড়িতে তৈরি করতে পারবেন।
আমাদের ওয়েব সাইডে এসে most popular মটর পনির Recipe গুলো দেখার অনুরোধ রইল ধন্যবাদ

Reply
avatar