পনীর কেশরী - Paneer kesari Recipe

পনীর কেশরী

পনীর এর একটা নিরামিষ রেসিপি হলো পনীর কেশরী। এটা রুসুন আর পেঁয়াজ ছাড়া বানানো হয়ে থাকে। এর মূল উপকরণ হল পনীর আর চারমগজ। পনীর কেশরী বানানো খুবই সহজ । স্ময় পেলে বানিয়ে দেখতে পারেন এই সুস্বাদু রেসিপি। 

paneer-kesari-recipe

উপকরণ :- পনির ২০০ গ্রাম ( পনির মাঝারি মাপ করে চৌক চৌক করে কেটে নিতে হবে, অল্প একটু কেশর জলে ভিজিয়ে রাখতে হবে, ১ টা টম্যাটো কুঁচি, ১ টুকরো আদা, ১ টা কাঁচালঙ্কা, ১/২ চামচ গোটা জিরা, নুন পরিমাণ মতো, সাদাতেল ২ চামচ, টক দই ১ টেবিল চামচ, কাজুবাদাম ১০ টা, ৫ টি শুক্ন লঙ্কার বীজ ফেলে দিয়ে শুধু লঙ্কা নিতে হবে, ২ টেবিল চামচ চারমগজ, ঘি ১/২ চামচ আর লাগছে হালকা গরম জল।

 কি ভাবে বানাবেন পনীর কেশরী? 




প্রণালি :- প্রথমে হালকা গরম জলে বেশ কিছু উপকরণ জলে ভিজিয়ে দিতে হবে। তাই জলের মধ্যে এক এক করে দিতে হবে বীজ ফেলানো শুক্নলঙ্কা, গোটা জিরা, চারমগজ, আর কাজুবাদাম। এবার এই সব উপকরণ ভিজিয়ে রাখতে হবে ১০ মিনিট, যাতে খুব ভালোভাবে পেস্ট বানানো যায়।
১০ মিনিট পর মিক্সিতে সব উপকরণ পেস্ট বানাতে হবে। এটা কিন্তু একটু জল দিয়ে পেস্ট বানাতে হবে। ওর মধ্যে দিয়ে দিতে হবে টম্যাটো কুঁচি, কাঁচালঙ্কা, আদা ( আদা বাটলে যেনো ১/২ চামচ হয় সেই মতো আদা দিতে হবে), দিয়ে দিতে হবে টকদই আর দিতে হবে পরিমাণ মতো নুন।
এবার এই সব উপকরণ খুব ভালোভাবে পেস্ট বানিয়ে নিতে হবে।
পনির কেশরী বানানোর জন্য কড়াই গরম করে তেল দিতে হবে। প্রথমে পনীর গুলো হালকা ভেজে তুলে নিতে হবে। বেশি ভাজলে শক্ত হয়ে যেতে পারে তাই বেশি ভাজবার দরকার নেই। তবে পনীর হালকা ভাজলে খেতে ভালো লাগে।
ভাজা পনীর গুলো তুলে নেওয়ার পর ওই তেলের মধ্যে দিয়ে দিতে হবে সব মশলার পেস্ট।
মশলার পেস্ট খুব ভালোভাবে ভেজে নিতে হবে।
মশলা ভাজা হলে ওর মধ্যে দিতে হবে দু'কাপ জল। যদি মনে হয় আরও নুন লাগবে, তা হলে এ সময় দিয়ে দিতে হবে।
গ্রেভি গাঢ় ছিটকাতে পারে তাই আঁচ টা কমিয়ে দিতে হবে। এবার গ্রেভি ফুটতে দিতে হবে।
গ্রেভি ফুটে উঠলে ওর মধ্যে এক এক করে দিয়ে দিতে হবে ভাজা পনীর, ঘি আর দিতে হবে ভেজানো কেশর। এই রান্নাতে হলুদ গুড়ো দেওয়া হবে না, তাই গ্রেভির রং আসবে এই কেশর থেকে।
আবার এই সব উপকরণ হতে দিতে হবে ১০ মিনিট, আঁচ কিন্তু কমানোয় থাকবে।
১০ মিনিট পর নামিয়ে নিন পনীর কেশরী।।


Related Posts
Previous
« Prev Post