দই মাংস - টক দই দিয়ে মাংস রান্না

দই মাংস

 দই মাংস , আসলে এটা টক দই দিয়ে বানানো হয়ে থাকে। খুবই সুস্বাদু একটি রেসিপি। আপনারা এটা ভাত বা রুটির  সাথে পরিবেশন করতে পারেন। তা হলে দেরি না করে লিখে নিন রেসিপি, আর ঝটপট বানিয়ে ফেলুন টক দই দিয়ে সুস্বাদু মাংস।

 Doi-mangso-Bengali-recipe

উপকরণ :- মাংস ৫০০ গ্রাম, সাদা তেল ২ টেবিল চামচ, হলুদ গুঁড়ো ১ চামচ এর ৪ ভাগের ১ ভাগ, লঙ্কা গুঁড়ো ১ চামচ, নুন পরিমাণ মতো, কাজুবাদাম ৫টা, টকদই আধা কাপ, এলাচ ২ টো, লবঙ্গ ৪ টি, দারচিনি ১টা, লেবুর রস ১ চামচ, আদা - রুসুন বাটা ২ চামচ, ২ টো বড়ো পেয়াজ কুঁচানো, টম্যাটো কুঁচি ১ টা, ধনেপাতা কুঁচি ১ টেবিল চামচ আর লাগছে ভাজা গুঁড়ো মশলা এতে আছে গোল মরিচ ১০টা, এলাচ ২টো, গোটা ধনে আর জিরে ১ চামচ। এই সব উপকরণ শুকনো কড়াই তে ভেজে গুঁড়ো করে নিয়েছি।

কি ভাবে বানাবেন দই মাংস ?



প্রণালি :- প্রথমে মাংস নুন, হলুদ আর লেবুর রস দিয়ে ভালোকারে মাখিয়ে নিতে হবে। এরপর ম্যারিনেট করা মাংস রেখে দিতে হবে ১৫ মিনিট।
দই মাংস এর মশলা বানানোর জন্য প্যান গরম করে তেল দিতে হবে। তেল গরম হলে দিতে হবে পেঁয়াজ কুঁচি। পেঁয়াজ ভালোভাবে ভাজার পর কাজুবাদাম দিয়ে দিতে হবে। এক দু'বার এদিক ওদিক নাড়াচাড়া করার পর এক এক করে দিতে হবে আদা রুসুন বাটা,লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো। আদা রুসুন তেলে ভেজে নিয়ে ওর মধ্যে দিয়ে দিতে হবে টম্যাটো কুঁচি। টম্যাটো ও তেলের সাথে ভালোভাবে ভাজতে হবে। টম্যাটোর কাঁচা গন্ধ থেকে গেলে গ্রেভি খেতে ভালো লাগবেনা। এরপর এই সব উপকরণ মিক্সি তে ভালোভাবে পেস্ট বানিয়ে নিতে হবে।
দই মাংস বানানোর জন্য কড়াই গরম করে তেল দিতে হবে। গরম তেলের মধ্যে দিতে হবে এলাচ, লবঙ্গ, দারচিনি। এক দু'বার এদিক ওদিক নাড়াচাড়া করেই ওর মধ্যে দিয়ে দিতে হবে ম্যারিনেট করা মাংস। মাংস সামান্য ভেজে নিতে হবে, বেশি ভাজবার দরকার নেই। এরপর দিয়ে দিতে হবে পেঁয়াজ -টম্যাটোর পেঁয়াজ। এরপর দিতে হবে এক কাপ জল আর ভাজা গুঁড়ো মশলা। সব উপকরণ মিশিয়ে নিয়ে ঢাকা দিয়ে রেখে দিতে হবে ৫ মিনিট। ৫ মিনিট পর ঢাকা খুলে দিতে হবে টকদই। টকদই এর মধ্যে সামান্য নুন দিয়ে আগে ভালোকরে ফেটিয়ে নিয়ে দিতে হবে। টকদই এর মধ্যে নুন দিয়ে ফেটিয়ে গ্রেভির মধ্যে দিলে দই ফেটে যাওয়ার ভয় থাকেনা।টকদই দেওয়ার দিতে হবে ধনেপাতা কুঁচি আর পরিমান মতো নুন। আগেই দুবার নুন ব্যাবহার হয়েছে মাংস ম্যারিনেট করার সময় আর দই ফেটানোর সময় তাই গ্রেভিতে কতোটা নুন লাগবে দেখে দিতে হবে। মাংস এর সাথে সব উপকরণ মিশিয়ে নিয়ে আবার এটা ঢাকা দিয়ে রেখে দিতে হবে ১৫ মিনিট। তবে মাঝে একবার ঢাকা খুলে নাড়াচাড়া করে আবার ঢাকা দিয়ে হতে দিতে হবে। ১৫ মিনিট পর ঢাকা খুলে নামিয়ে নিন। তৈরি দই মাংস।

Related Posts
Previous
« Prev Post