চাল পটল || Bengali chal potol recipe ||

চাল পটল রেসিপি

চাল পটল হল নিরামিষ একটা রেসিপি। এটা আপনারা ভাতের সাথে পরিবেশন করতে পারেন, বা এমনিও খেতে পারেন। চাল পটল বানিয়ে বাড়ির সবার মন জয় করে নিতে পারবেন খুব সহজেই। এখন তো গরম কাল , আর এ সময় পটল পাওয়া যায় বাজারে। তাই বলছি পটল দিয়ে একি রকম পদ রোজ রোজ না বানিয়ে, অন্য রকম পদ এক বার বানিয়ে দেখতে পারেন। আজ আমি চাল পটল বানাবো, আর দেরি না করে ঝটপট লিখে নিন রেসিপি। চাল পটল বানাতে কিন্তু খুব বেশি উপকরণ লাগেনা। তাছাড়া হাতের কাছে পাওয়া যায় সেই সব উপকরণ দিয়েই কিন্তু এই রেসিপি টা বানানো হয়ে যায়।

 Bengali-chal-potol-recipe

উপকরণ :- গোবিন্দ ভোগ চাল ৫০ ( চাল ধুয়ে ভিজিয়ে রাখতে হবে রান্নার ১৫ মিনিট আগে ), ৪০০ গ্রাম পটল মানে ১০ টার মতো পটল ধুয়ে মাঝে মাঝে খোসা ফেলে দিয়ে দু'ভাগ করে নিতে হবে, ১ টা আলুর খোসা ফেলে দিয়ে ৪ ভাগ করে নিতে হবে ( আলু আর পটল যেন এক সাথে সেদ্ধ হয় সেই মতো আলু কাটতে হবে ), আদা বাটা ১ চামচ,
১ টা টম্যাটো কুঁচি , নুন পরিমাণ মতো,
চিনি সামান্য ( যদি খাবারে আপনারা নুন পছন্দ না করেন তা হলে নুন দেওয়ার দরকার নেই ), লঙ্কা গুড়ো ১ চামচ ( আপনারা চাইলে অবশ্যই লঙ্কা গুড়ো টা ঝাল বুঝে দিতে পারেন ), হলুদ গুড়ো ১/২ চামচ, হিং সামান্য, জিরা গুঁড়ো আর ধনে গুঁড়ো দু'টো মিলিয়ে আমি নিয়েছি ১ চামচ, সরষের তেল ২ টেবিল চামচ, জায়ফল গুঁড়ো সামান্য ( জায়ফল গুঁড়ো কিন্তু বেশি দিলে তেতো লাগতে পারে ), ২ টো কাঁচা লঙ্কা চেরা , ৪ টি এলাচ, ৬ টি লবঙ্গ, এক টুকরো দারচিনি, ৫ টি গোলমরিচ, ২ টো তেজপাতা আর লাগছে ঘি ১ চামচ।।

কি ভাবে বানাবেন এই চাল পটল ? 

প্রণালিঃ- চাল পটল বানানোর জন্য প্রথমে কড়াই গরম করে তেল দিতে হবে।
তেল গরম হলে পটল আর আলু দিয়ে দিতে হবে। এরপর আলু আর পটল ভালভাবে ভেজে তুলে নিতে হবে।
এবার ওই তেলের মধ্যেই ফোড়ন দিতে হবে এলাচ, লবঙ্গ, দারচিনি, গোলমরিচ, তেজপাতা আর হিং। এচাল কিন্তু ফাটিয়ে তবেই তেলে দিতে হবে, কারন গোটা এলাচ তেলে দিলে তেল ছিটকাতে পারে। এমনিতেও গোটা মশলা তেলে দিলে তেল ছিটকাই তাই সাবধানে সামান্য নাড়াচাড়া করে নিতে হবে এতে গন্ধটা ভালো আসে।
এরপর এক এক করে সব উপকরণ দিয়ে দিতে হবে যেমন টম্যাটো কুঁচি , আদাবাটা, ধনে - জিরা গুঁড়ো , লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো আর দিতে হবে পরিমাণ মতো নুন। এসময় নুন দিলে টম্যাটো সেদ্ধ হয়ে যাবে।
এবার সব উপকরণ নাড়াচাড়া করে নিতে হবে। এরপর এটা হতে দিতে হবে ৫ মিনিট তবে আঁচ কমিয়ে যাতে টম্যাটো সেদ্ধ হয়ে মশলার সাথে মিশে যায়।
টম্যাটো সেদ্ধ হয়ে মশলার সাথে মিশে গেলে ওর জল ঝরানো গোবিন্দ ভোগ চাল দিয়ে দিতে হবে। আর দিয়ে দিতে হবে কাঁচা লঙ্কা চেরা , সামান্য চিনি আর ভেজে রাখা আলু - পটল।
এরপর এই সব উপকরণ ভালভাবে কষিয়ে নিতে হবে । তবে তার আগে আঁচ টা কমানো ছিল বাড়িয়ে দিতে হবে।
সব উপকরণ ভালভাবে কষানো হয়ে গেলে জল দিয়ে দিতে হবে। সব উপকরণ যেন প্রায় ডুবে থাকে সেই মতো জল দিতে হবে। আগে নুন দেওয়া ছিল তবে যদি মনে হয় আরও নুন লাগবে তা হলে এসময়য় দিয়ে দিতে পারেন।
এবার এটা ঢাকা দিয়ে হতে দিতে হবে ১৫ থেকে ২০ মিনিট তবে আঁচটা আবার কমিয়ে দিতে হবে।
২০ মিনিট পর ঢাকা খুলে নিতে হবে। ওর মধ্যে ঘি আর জায়ফল গুঁড়ো দিয়ে দিতে হবে।
মিশিয়ে নিলেই তৈরি হয়ে গেল চাল পটল।।




Related Posts
Previous
« Prev Post