ডালের বড়া তৈরির সহজ রেসিপি । বেঙ্গলি রেসিপি

ডালের বড়া

মুসুর ডালের বড়া প্রায় সব বাড়িতেই কম বা বেশি বানানো হয়ে থাকে। কিন্তু আজ আমি মুসুর ডাল আর ছোলার ডাল দিয়ে বানিয়ে দেখাবো। অন্য স্বাদের একটা রেসিপি। আশা করছি আপনাদের ভালো লাগবে। আমার এই  ডালের বড়ার রেসিপি যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই লাইক বা কমেন্ট করে জানাতে পারেন, আর পারলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না।

Daler-bora-Bengali-Recipe

উপকরণঃ- ১ কাপ ছোলার ডাল ধুয়ে ভিজিয়ে রাখতে হবে, ১ কাপ মুসুরির ডাল ধুয়ে ভিজিয়ে রাখতে হবে ( এই দু'ধরনের ডাল মানে মুসুর ডাল আর ছোলার ডাল ৩-৪ ঘণ্টা ভিজিয়ে রাখলেই হয়), ১ টা পেঁয়াজ কুঁচি, আদা - রুসুন ছেঁচা ১ চামচ, ২ টো কাঁচা লঙ্কা কুঁচি, হলুদ গুঁড়ো আর লঙ্কা গুঁড়ো দু'টো মিলিয়ে লাগছে ১ চামচ, নুন পরিমাণ মতো, গোটা জিরা সামান্য, কালোজিরা সামান্য আর লাগছে ভাজবার জন্য সরষের তেল ।।

কি ভাবে বানাবেন ডালের বড়া ? 



প্রণালিঃ- প্রথমে এই দুই ধরনের ডাল মানে মুসুর ডাল আর ছোলার ডাল খুব ভালোভাবে মিক্সিতে পেস্ট বানিয়ে নিতে হবে, তবে শিলে বাটলেও হবে।
এরপর ডাল বাটা একটা পাত্রে ঢেলে নিতে হবে। আর ওর মধ্যে দিয়ে দিতে হবে পরিমাণ মতো নুন।
এবার ডাল বাটা খুব ভালোভাবে ফেটিয়ে নিতে হবে। যতো ভালোভাবে ফেটানো হবে বড়ার বাইরে টা মচমচে আর ভেতরটা নরম হবে।
ডাল ফেটানো হয়ে গেলে ওর মধ্যে এক এক করে দিয়ে দিতে হবে লঙ্কা - হলুদ গুঁড়ো, গোটা জিরা, কালোজিরা, পেঁয়াজ কুঁচি, আদা - রুসুন ছেঁচা আর কাঁচা লঙ্কা কুঁচি।
আবার হাত দিয়ে সব উপকরণ ভালোভাবে মিশিয়ে নিতে হবে।
ডালের বড়া ভাজবার জন্য পাত্র গরম করে তেল দিতে হবে, একটু বেশি করেই তেল দিতে হবে।
তেল গরম হলে ডালের মিশ্রন থেকে অল্প অল্প নিয়ে দিয়ে দিতে হবে। তবে বড়া গুলো গোল গোল না বানিয়ে হাতের সাহায্যে একটু চ্যাপ্টা করে দিতে হবে।
একপিঠ হয়ে গেলে উল্টে দিতে হবে।
দুপিঠই হয়ে গেলে আবার উল্টে পাল্টে লালচে করে ভেজে নিতে হবে ।
ভাজা হলে বড়া তুলে নিতে হবে। একিভাবে সব বড়া ভেজে নিন।
এরপর গরম গরম পরিবেশন করুন মচমচে ডালের বড়া।।

Related Posts
Previous
« Prev Post