মুগ ডাল দিয়ে ঝিঙে ঘণ্ট | বাঙালি রেসিপি

মুগ ডাল দিয়ে ঝিঙে ঘণ্ট রান্না

মুগ ডাল দিয়ে ঝিঙে ঘণ্ট, খুবই সুস্বাদু একটি ভেজ রেসিপি। এটা আপনারা অবশ্যই ভাতের সাথে পরিবেশন করতে পারেন। সময় পেলে একবার বানিয়ে দেখতে পারেন এই সুস্বাদু পদটি। আশা করছি সবার ভালো লাগবে। তা হলে দেরি না করে ঝটপট লিখে নিন রেসিপি। আমার এই রেসিপি যদি আপনাদের ভালো লাগে অবশ্যই লাইক বা কমেন্ট করে জানাতে পারেন। পারলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না।

jhinge-curry-with-moong-dal

উপকরণঃ- ১ কাপ মুগ ডাল ( মুগ ডাল ধুয়ে ভিজিয়ে রাখতে হবে রান্নার ১ ঘণ্টা আগে , ১ ঘণ্টা পর মুগ ডাল জল ঝড়িয়ে নিতে হবে যাতে ভাজতে সুবিধা হয় ), ৫০০ গ্রাম ঝিঙের খোসা ফেলে দিয়ে ছোট ছোট করে কেটে ধুয়ে নিতে হবে, ১ টা পেঁয়াজ কুঁচি, ১ টা টম্যাটো কুঁচি, ২ টো কাঁচা লঙ্কা চেরা , লঙ্কা গুঁড়ো ১/২ চামচ, হলুদ গুঁড়ো ১/২ চামচ, আদা - রুসুন বাটা ১ চামচ, ধনে গুঁড়ো ১/২ চামচ, জিরা গুঁড়ো ১ চামচ, গোটা জিরা সামান্য, হিং সামান্য, নুন পরিমাণ মতো আর লাগছে সরষের তেল।।

কি ভাবে বানাবেন এই মুগ ডাল দিয়ে ঝিঙে ঘণ্ট?


প্রণালিঃ- মুগ ডাল দিয়ে ঝিঙের ঘণ্ট বানানোর জন্য কড়াই গরম করে তেল দিতে হবে।
গরম তেলের মধ্যে গোটা জিরা আর হিং ফোড়ন দিতে হবে।
জিরা যখন ভাজা ভাজা হবে পেঁয়াজ কুঁচি টা দিয়ে দিতে হবে। পেঁয়াজ কুঁচি ভালোভাবে ভেজে নিতে হবে।
পেঁয়াজ ভাজার মধ্যে দিয়ে দিতে হবে আদা - রুসুন বাটা আর জল ঝড়ানো মুগ ডাল। মুগ ডাল আমি কিন্তু রান্নার ১ ঘণ্টা আগে ভিজিয়ে রেখেছিলাম।
তেলে মুগ ডাল ভেজে নিতে হবে। যেহেতু মুগ ডাল ভেজেনো ছিল, তাই ভাজতে একটু সময় লাগে।
মুগ ডাল ভাজা হলে ওর মধ্যে এক এক করে সব উপকরণ দিয়ে দিতে হবে। দিতে হবে টম্যাটো কুঁচি, কাঁচা লঙ্কা চেরা , ধনে গুঁড়ো , জিরা গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো আর দিতে হবে পরিমাণ মতো নুন।
আবার সব উপকরণ সামান্য নাড়াচাড়া করে নিতে হবে।
এবার ঝিঙের টুকরো গুলো দিয়ে দিতে হবে।
সব উপকরণ মিশিয়ে নিতে হবে।
এবার এটা ঢাকা দিয়ে হতে দিতে হবে ১০ মিনিট, আঁচ তবে কমিয়ে দিতে হবে। কিন্তু মাঝে একবার ঢাকা খুলে নাড়াচাড়া করে আবার ঢাকা দিয়ে হতে দিতে হবে।
১০ মিনিট পর ঢাকা খুলে ১ কাপ জল দিতে হবে। ঝিঙে রান্না তে কিন্তু খুব বেশি জলের দরকার হয় না, কারণ ঝিঙে থেকে জল বের হয়।
যদি মনে হয় আরও নুন লাগবে টা হলে এসময় দিয়ে দিতে পারেন।
আবার এটা হতে দিতে হবে ১০ মিনিট, আঁচ কিন্তু কমানোই থাকবে। তবে মাঝে একবার ঢাকা খুলে নাড়াচাড়া করে আবার ঢাকা দিয়ে হতে দিতে হবে।
১০ মিনিট পর ঢাকা খুলে নিতে হবে। আপনারা যদি ঘি খেতে পছন্দ করেন তাহলে সামান্য ঘি দিতে পারেন, তাতে স্বাদ অনেক টাই বেড়ে যায়।
তৈরি হয়ে গেলো মুগ ডাল দিয়ে ঝিঙের ঘণ্ট।।

Related Posts
Previous
« Prev Post