খেজুর গুড়ের পায়েস ; সহজেই বানিয়ে ফেলুন গুড়ের পায়েস

গুড়ের পায়েস

খেজুর গুড়ের পায়েস, এটা খুব সহজেই বানানো যায়। আমরা সাধারণত চিনি দিয়ে পায়েস বানিয়ে থাকি। কিন্তু আজ আমি খেজুর গুঁড় দিয়ে পায়েস বানাব। খেতে খুবই সুস্বাদু হয়, তা ছাড়া দেখতেও ভাল লাগে। খেজুর গুঁড় আমরা সাধারণত শীত কালে পেয়ে থাকি, কিন্তু যখন হাতের কাছে খেজুর গুঁড় পাওয়া যাবে না, পাটালি গুঁড় দিয়েও কিন্তু বানানো যায়। আমি এই পায়েস রান্না তে খুবই সামান্য নুন ব্যবহার করব তাতে স্বাদ অনেকটাই বাড়ে , তবে আপনারা যদি পূজোর ভোগের জন্য এই পায়েস বানান তা হলে কিন্তু নুন না দিয়েই বানাতে হবে। কারন ভোগের রান্নাতে নুন ব্যবহার হয় না। তা হলে দেখে নিন এই খেজুর গুড়ের পায়েস বা গুড়ের পায়েস বানাতে কি কি লাগছে -

 Khejur-Gurer-Payesh-Bengali-Rice-Kheer-Recipe

উপকরনঃ - ১ কাপ গোবিন্দভোগ চাল ( গোবিন্দভোগ চাল ভালভাবে ধুয়ে ভিজিয়ে রাখতে হবে ৩০ মিনিট, তবে পায়েস বানানোর সময় জল কিন্তু ফেলে দিতে হবে), ঘি ১ চামচ, কিছু কাজু- কিসমিস, দুধ ১ লিটার, নুন পরিমাণ মতো ( যদি পূজোর ভোগের জন্য পায়েস বানান তা হলে কিন্তু নুন না দিয়ে বানাতে হবে) আর লাগছে খেজুর গুড় ১ কাপ।।

কি ভাবে বানাবেন এই  খেজুর গুড়ের পায়েস ?





প্রণালিঃ- গোবিন্দভোগ চাল ভেজানোর ৩০ মিনিট পর কিন্তু পায়েস বানাতে হবে। প্রথমে কড়াই বসিয়ে দিতে হবে।
এবার কড়াই এর মধ্যে ১ চামচ ঘি দিয়ে দিতে হবে।
ঘি টা গলিয়ে নিতে হবে।
ঘি গলে গেলে ওর মধ্যে কাজু-কিসমিস দিয়ে দিতে হবে। কাজু ভাজা ভাজা হলে কিন্তু খেতে ভাল লাগে। কাজু ভাজা হলে তুলে নিতে হবে।
কাজু-কিসমিস তুলে নেওয়ার পর কড়াই এর মধ্যে জল ঝড়ানো বাসমতি চাল দিয়ে দিতে হবে। চাল কিন্তু ভাজলে হবে না, শুধু ঘি এর সাথে ভালভাবে মিশিয়ে নিতে হবে।
ঘি আর চাল ভালভাবে মিশে গেলে, ১ লিটার দুধ দিয়ে দিতে হবে।
দিতে হবে ভাজা কাজু-কিসমিস। আর দিতে হবে খুবই অল্প নুন। তবে আপনারা যদি ভোগের জন্য বানান, তা হলে কিন্তু নুন দেবেন না। কারন পূজোর ভোগের জন্য কোন রেসিপি বানালে নুন না দিয়েই কিন্তু বানাতে হয়।
দুধ উথলে পরে যাওয়ার কিন্তু ভয় থাকে , তাই দুধ ফুটে উঠলেই কিন্তু আঁচ কমিয়ে দিতে হবে।
পায়েস মাঝে মাঝে নাড়াচাড়া করতে হবে, না হলে নীচে লেগে যেতে পারে। তা ছাড়া কড়াই এর গায়ে সর পরলেও তা চেঁচে পায়েস এর সাথে মিশিয়ে নিতে হবে।
আঁচ কমিয়েই হতে দিতে হবে ২০ মিনিট।
২০ মিনিট পর দেখে নিতে হবে পায়েস এর চাল ঠিকঠাক সেদ্ধ হয়েছে কিনা। পায়েস এর চাল কিন্তু খুব ভালভাবে সেদ্ধ করতে হবে।
এবার দিয়ে দিতে হবে খেজুর গুড়। যদি আপনারা পাটালি গুড় ব্যবহার করেন তা হলে গুড় প্রথমে গুঁড়ো করে নিয়ে পায়েস এর মধ্যে দিয়ে দেবেন।
গুড় দেওয়ার পর সব উপকরণ ভালোভাবে মিশিয়ে নিতে হবে। পায়েস হতে দিতে হবে আরও ১০ মিনিট তবে আঁচ কমিয়ে।
১০ মিনিট পর নামিয়ে নিন খেজুর গুড়ের পায়েস।।

Related Posts
Previous
« Prev Post