আলুর চপ - কি ভাবে বানাবেন আলুর চপ

আলুর চপ রেসিপি


উপকরণ :- ৮ টা চপ বানাতে লাগছে আলু ২০০ গ্রাম, ব্যাসন ২ টেবিল চামচ, ১ টা বড়ো পেঁয়াজ কুঁচি, আদা রুসুন ছেঁচা ১ চামচ এতে আছে রুসুন ৩ ভাগ আর আদা ১ ভাগ, ডুবো তেলে চপ ভাজবার জন্য সাদা তেল, লবণ পরিমাণ মতো, গোটা শুকনো লঙ্কা ৬ টা, রোস্টেড জিরে গুঁড়ো ১/২ চামচ, আর লাগছে ব্যাসনের ব্যাটার।

আলুর চপ রেসিপি কি ভাবে বানাবেন ?


প্রণালী :- ৩ ঘণ্টা আগে ব্যাসনের ব্যাটার গুলিয়ে রাখতে হবে। ব্যাসনের ব্যাটারটা গুলতে হবে ডের কাপ ব্যাসন, এক চিমটি খাবার সোডা, পরিমাণ মতো লবণ আর ১ কাপ জল দিয়ে। ব্যাটারটা ৫ মিনিট ধরে ভালোভাবে ফেটাতে হবে। এটা চপ বানানোর ৩ ঘণ্টা আগে।
৩ ঘণ্টা পর আলুর চপ বানানোর জন্য কড়াই গরম করে ২ চামচ তেল দিতে হবে। প্রথমে গোটা শুকনো লঙ্কা গুলো ভেজে তুলে নিতে হবে। আমি এখানে ৬ টা লঙ্কা নিয়েছি। কোন কোন লঙ্কা ঝাল বেশি হয় আবার কোন কোন লঙ্কা কম ঝাল। তাই আপনারা লঙ্কাটা দেখে দেবেন। লঙ্কা ভাজার পর ঠান্ডা করে গুঁড়ো করে নিতে হবে। আলুর চপ বানাতে এই ভাজা লঙ্কাটাই ব্যবহার হবে বাড়তি কোন কাঁচা লঙ্কা বা গুঁড়ো লঙ্কা ব্যবহার হবে না। শুকনো লঙ্কা ভেজে তুলে নেবার পর ঐ তেলেই দিয়ে দিতে হবে পেঁয়াজ কুঁচি। পেঁয়াজ বেশি ভাজবার দরকার নেই। পেঁয়াজ হাফ ভাজা হলে ওতে দিতে হবে আদা রুসুন ছেঁচা। আদা রুসুন তেলের সাথে সামান্য ভেজে নিতে হবে। এরপর সেদ্ধ আলু দুটো ভেঙে দিয়ে দিতে হবে। আলু পেঁয়াজ এর সাথে মিশিয়ে নিয়ে গ্যাস বন্ধ করে দিতে হবে। এবার এটা ঠাণ্ডা হতে দিতে হবে। আলু ঠাণ্ডা হয়ে গেলে ওতে দিতে হবে পরিমাণ মতো লবণ, ভাজা লঙ্কার গুঁড়ো আর রোস্টেড জিরে গুঁড়ো। সব উপকরণ একসাথে ভালোভাবে মাখতে হবে। তৈরি আলুর চপের পুর। মাখানো আলু থেকে সামান্য আলু নিয়ে প্রথমে গোল করে চ্যাপ্টা করে নিতে হবে। তবে আলু চ্যাপ্টা করতে হলে হাতে অল্প অল্প করে ব্যাসন নিতে হবে। যতো চ্যাপ্টা করা যায় ততই ভালো। একটি পাত্রে ব্যাসন ছড়িয়ে দিয়ে চ্যাপ্টা করা আলু রাখতে হবে। এই ভাবে ৮ টাই বানিয়ে নিতে হবে। চপ ভাজার জন্য তেল গরম হতে দিতে হবে। চপ ডুবো তেলে ভাজা হবে তাই একটু বেশি করেই তেল গরম হতে দিতে হবে। ব্যাটার টা আবার ভালোকরে ফেটিয়ে নিতে হবে। হাতের আঙুলের উপর আলুর চপের পুর নিয়ে ব্যাটারে ডুবিয়ে নিতে হবে। আর বাড়তি ব্যাসন ঝড়িয়ে নিয়ে গরম তেলে দিয়ে দিতে হবে। এইভাবে আর এক দুটো দিয়ে দিতে হবে। একপিঠ ভাজা হয়ে গেলে অন্য পিঠ উল্টে দিতে হবে। দু পিঠই লালচে করে ভাজা হয়ে গেলে ভালো করে তেল ঝড়িয়ে তুলে নিন। তৈরি আলুর চপ।।



Related Posts
Previous
« Prev Post