ভেজ কোরমা

ভেজ কোরমা রেসিপি


ভেজ কোরমা এটি একটি বেঙ্গলি রেসিপি। এটা আমি বানিয়েছি নানা ধরনের কিছু টাটকা সব্জি দিয়ে । চিকেন কোরমা বা এগ কোরমা নিশ্চয় বানিয়ে খেয়েছেন। ভেজ কোরমা ও কিন্তু খেতে খুবই সুস্বাদু। এটা আপনারা গরম ভাত বা রুটির সাথে পরিবেশন করতে পারেন । তাছাড়া এটা বানানো কিন্তু খুবই সহজ।

উপকরণ :- সব্জি ৫০০ গ্রাম( এতে আছে আলু, ফুলকপি, বিনস আর গাজর), ১ টা টম্যাটো কুঁচি, ২ টো পেঁয়াজ কুঁচি, সেদ্ধ মটর শুঁটি ১/২ কাপ, ৭ টি গোলমরিচ, এলাচ ৪ টি, দারচিনি ১ টুকরো, লবঙ্গ ৪ টি, ১ টা কাঁচা লঙ্কা চেঁরা, লঙ্কা গুঁড়ো ১/২ চামচ, হলুদ গুঁড়ো ১ চামচ এর ৪ ভাগের ১ ভাগ, গোটা জিরে ১/২ চামচ, গোটা ধনে ১/২ চামচ, নুন পরিমাণ মতো, কাজুবাদাম বাটা ১ চামচ, পোস্ত বাটা ১ চামচ, ধনেপাতা কুঁচি, সাদা তেল ২ টেবিল চামচ, টকদই ১/২ কাপ আর লাগছে আদা - রুসুন বাটা ১ চামচ।

 কি ভাবে বানাবেন ভেজ কোরমা রেসিপি ?



প্রণালি :- সব সব্জি মাঝারি মাপ করে কেটে সামান্য হলুদ দিয়ে সেদ্ধ করে নিতে হবে।
এরপর ভেজ কোরমার মশলা বানানোর জন্য প্যান গরম করে তেল দিতে হবে। তেলের মধ্যে দিতে হবে গোলমরিচ - এলাচ -লবঙ্গ -দারচিনি, গোটা ধনে-জিরে।
অল্প ভাজা হলে পেঁয়াজ কুঁচি দিয়ে দিতে হবে। পেঁয়াজ ভালোভাবে ভাজতে হবে।
ভাজা পেঁয়াজ এর মধ্যে এক এক করে দিতে হবে আদা-রুসুন বাটা, লঙ্কা -হলুদ গুঁড়ো, টম্যাটো কুঁচি, কাঁচা লঙ্কা চেঁরা আর দিতে হবে নুন যাতে টম্যাটো তাড়াতাড়ি সেদ্ধ হয়ে যায়। সব উপকরণ ভালোভাবে ভাজতে হবে তবেই কোরমার গ্রেভি খেতে ভালো লাগবে। এসময় টক দই ফেটিয়ে দিয়ে দিতে হবে। আর দিতে হবে কাজুবাদাম বাটা আর পোস্ত।
টকদই যে পাত্রে নেওয়া হয়েছিলো সেই পাত্রে সামান্য জল বুলিয়ে নিয়ে দিয়ে দিতে হবে কড়াতে। এবার এটা হতে দিতে হবে প্রায় ২ মিনিট।
২ মিনিট পর গ্যাস বন্ধ করে, ঠাণ্ডা করে নিয়ে পেস্ট বানিয়ে নিতে হবে।
কোরমা বানানোর জন্য কড়া গরম করে তেল দিতে হবে। গরম তেলে দিতে হবে সেদ্ধ করা সব্জি। সব্জি অর্ধেক সেদ্ধ করতে হবে আর বাকি গ্রেভির সাথে হতে দিতে হবে।
সব্জি বেশি ভাজবার দরকার নেই। ওর মধ্যে দিয়ে দিতে হবে সেদ্ধ মটর শুঁটি আর মশলার পেস্ট।
এরপর দিতে হবে জল। সব্জি যেনো ডুবে থাকে সেই মতো জল দেবেন। টম্যাটো ভাজবার সময় নুন দেওয়া ছিলো তাই এখন দেখে নুন দিতে হবে। এবার এটা ঢাকা দিয়ে হতে দিতে হবে ১০ মিনিট।
নামানোর আগে ধনেপাতা কুঁচি ছড়িয়ে দিন। মিশিয়ে নিলেই তৈরি ভেজ কোরমা।

Related Posts
Previous
« Prev Post